Monday, February 21, 2011

লিবিয়ায় বাংলাদেশিসহ তিনশতাধিক বিদেশি নাগরিক জিম্মি



ঢাকা, ২১ ফেব্রুয়ারি (শীর্ষ নিউজ ডটকম): লিবিয়ায় চলমান সরকার বিরোধী গণ আন্দোলনে অনিশ্চয়তার মুখে পড়েছে দেশটিতে কর্মরত বাংলাদেশিরা। বিক্ষোভকারীরা বাংলাদেশিসহ সেখানে কর্মরত তিনশতাধিক বিদেশি নাগরিককে ৩ দিন ধরে জিম্মি করে রেখেছে। এদের মধ্যে ৯০-১০০ জনের মতো বাংলাদেশি। বাকীরা শ্রীলংকা ও নেপালের নাগরিক বলে জানা গেছে। শীর্ষ নিউজ ডটকমকে বিদেশি নাগরিকদের জিম্মি করার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটিতে কর্মরত বাংলাদেশি ও তাদের স্বজনরা।
গত কয়েকদিন ধরে লিবিয়ায় ব্যপক বিক্ষোভ চলছে। বন্দর নগরী বেনগাজি, আল-বাইদা ও আজদাবিয়ায়সহ বিভিন্ন শহরের পর চলমান এ বিক্ষোভের ঢেউ এসে লাগে রাজধানী ত্রিপলীতেও। বিক্ষোভের মুখে দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিকরা পড়েন চরম দুর্ভোগে। দেশটির রাজধানীসহ বিভিন্ন শহরে কর্মরত বাংলাদেশি নাগরিকরা অবরুদ্ধ হয়ে পড়েছেন নিজেদের ঘরের মধ্যে। দেশটিতে কর্মরত ক'জনের পরিবারের সদস্যরা তাদের উদ্বেগের কথা জানিয়েছেন শীর্ষ নিউজ ডটকমকে। 
বেনগাজি থেকে সাড়ে তিন'শ কিলোমিটার পূর্বে সীমান্ত শহর দ্বারনা সিটিতে কর্মরত মানিকগঞ্জের বাসিন্দা শফিউদ্দিন বিশ্বাস টেলিফোনে তার স্বজনদের জানিয়েছেন, তিন দিন ধরে তারা প্রায় তিনশ কর্মরত বিদেশি নাগরিক জিম্মি অবস্থায় রয়েছেন। এদের মধ্যে ৯০-১০০ জনের মতো বাংলাদেশি। বাকীরা শ্রীলংকা ও নেপালের নাগরিক। প্রথমদিকে তাদের খাবার সরবরাহ করা হলেও গত দুইদিন ধরে তাদের কোনো প্রকার খাবার দেয়া হচ্ছে না। লিবিয়ায় জিম্মি শফিউদ্দিনের ভাই সরকারি প্রাথমিক শিক্ষা অফিসের কর্মচারী জিন্নাত আলী বিশ্বাস শীর্ষ নিউজ ডটকমকে এসব কথা জানান।
রংপুরের বাসিন্দা রকিবুল হাসান দীর্ঘদিন ধরে লিবিয়ায় কর্মরত আছেন। লিবিয়ার চলমান বিক্ষোভের পর থেকে তার পরিবারের সদস্যরা টেলিফোনে যোগগোগ স্থাপনের চেষ্টা করেও তা পারেননি। 
আমাদের নোয়াখালী প্রতিনিধি জানান, সোমবার দুপুরে লিবিয়ার বন্দর নগরী বেনগাজিতে একটি কারখানায় শ্রমিক হিসেবে কর্মরত নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার মীরওয়ারিশপুর গ্রামের আমিন উল্যাহর পুত্র শিপন মোবাইলে শীর্ষ নিউজ ডটকমকে বলেন, পুরো লিবিয়া জুড়েই সহিংস ঘটনার খবর পাওয়া যাচ্ছে। তবে তিনি বাসা থেকে বের হতে না পারায় বিস্তারিত বলতে পারছেন না। তিনি বলেন, সরকার বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়লে তাদের আরো দুভর্োগ বাড়বে। বাংলাদেশ দূতাবাসের সাথেও তারা যোগাযোগ করতে পারছেন না বলেও তিনি জানান।
এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার উইংয়ের মহাপরিচালক লায়লা বেগম শীর্ষ নিউজ ডটকমকে জানান, লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবিএম নুরুজ্জামানের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত যোগাযোগ হচ্ছে। তিনি জানিয়েছেন, সেখানে বসবাসরত কোন বাংলাদেশি জিম্মি করা হয়নি। লিবিয়ার সংহিস ঘটনায় এ পর্যন্ত কোন বাংলাদেশি নাগরিক হতাহত হননি। বাংলাদেশি নাগরিকদের স্বজনদের আতংকিত না হওয়ার পরার্মশ দেন তিনি।