Friday, February 25, 2011

অ্যাসাঞ্জকে সুইডেন পাঠাবে ব্রিটেন


উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে সুইডেনে হস্তা-ন্তরের রায় দিয়েছেন ব্রিটিশ আদালত। গতকাল দক্ষিণ লন্ডনের বেলমার্শ ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক হাওয়ার্ড রিডল এই রায় দেন। অ্যাসাঞ্জের আইনজীবীরা অবশ্য বলেছেন, এই রায়ের বিরুদ্ধে তারা আপিল করবেন। বিবিসি
যৌন অপরাধের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাকে সুইডেনে হস্তান্তর করা হবে। দুই নারীর সঙ্গে প্রতারণামূলক যৌন সম্পর্ক স্থাপনের অভিযোগ রয়েছে উইকিলিকস প্রতিষ্ঠাতার বিরুদ্ধে। অবশ্য এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন অ্যাসাঞ্জ।
আইনজীবীরা আশঙ্কা প্রকাশ করছেন, সুইডেনে অ্যাসাঞ্জ হয়তো সুবিচার পাবেন না। তাছাড়া মার্কিন পররাষ্ট্র দফতরের কয়েক হাজার গোপন বার্তা প্রকাশের জন্য অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করতে পারে সুইডেন। আর যুক্তরাষ্ট্রে গেলে অ্যাসাঞ্জের মৃত্যুদণ্ড হতে পারে।
গত বছর ইরাক ও আফগান যুদ্ধ নিয়ে পেন্টাগনের কয়েক লাখ গোপন নথি এবং বিভিন্ন দেশে দূতাবাসের সঙ্গে ওয়াশিংটনের বিনিময় করা কয়েক হাজার গোপন বার্তা প্রকাশ করে বিশ্বব্যাপী ঝড় তোলে অ্যাসাঞ্জের প্রতিষ্ঠান উইকিলিকস। পররাষ্ট্র দফতরের মোট আড়াই লাখ গোপন বার্তা প্রকাশের ঘোষণা দেয় ওয়েবসাইটটি।
এতে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক অঙ্গনে নাজুক অবস্থায় পড়ে এবং উইকিলিকসের কার্যক্রম বন্ধের জন্যও নানাভাবে চেষ্টা চালানো হয়।
একপর্যায়ে সুইডিশ পুলিশ যৌন অপরাধের অভিযোগে অ্যাসাঞ্জের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করে।
গত ৭ ডিসেম্বর লন্ডন পুলিশের কাছে আত্মসমর্পণ করেন অ্যাসাঞ্জ। নয় দিন কারাবাসের পর কঠিন কিছু শর্তে জামিনে মুক্তি পেয়ে লন্ডনে অবস্থান করছেন তিনি।